1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
প্রবাসীদের ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তিকরণে প্রসঙ্গঃ অভিনন্দন - দৈনিক মানবাধিকার সংবাদ
২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ| ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ| শরৎকাল| সোমবার| রাত ১০:০৬|
শিরোনামঃ
মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করা আমাদের সকলের দায়িত্ব : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী তালা নব নির্মিত অফিসার্সক্লাব উদ্বোধন করলেন এমপি মুস্তফা লুৎফুল্লাহ তালায় ১৯৪ পূজা মন্ডপে সরকারি অনুদান বিতরণ প্রতি মন্ডপে থাকছে সিসি ক্যামেরা! দুর্গাপূজায় নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ কর্মকর্তাদের প্রতি নির্দেশ আইজিপির সেনাবাহিনীর বহরে যুক্ত হলো দ্বিতীয় Casa C-295W ট্রান্সপোর্ট এয়ারক্রাফট। পঞ্চগড়ে নৌকা ডুবে নারী-শিশুসহ ২৪ জনের মৃত্যু পাবনা জেলা গোয়েন্দা শাখার অভিযানে জেলার শীর্ষ মাদক সম্রাট শিমুল হোসেন বাপ্পি কে ৪,৫০০ পিচ ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার। শাহজাদপুরে কোরআন শিক্ষা দিতে গিয়ে গৃহবধূর সাথে আপত্তিকর অবস্থায় আটক মসজিদের ইমাম পাইকগাছায় আইনজীবী মোহতাছিম বিল্লাহর বাসা থেকে ১১ বছরের কন্যাসহ আটক ০৭ গাজাঁ সেবনের অপরাধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৩ব্যক্তিকে কারাদণ্ড

প্রবাসীদের ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তিকরণে প্রসঙ্গঃ অভিনন্দন

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ
  • Update Time : বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২,
  • 181 Time View

মাননীয় প্রধানমন্ত্রী,প্রবাসী কল্যান মন্ত্রনালয়, স্বরাষ্ট্র মন্ত্রনালয়,পররাষ্ট্র মন্ত্রনালয়,নির্বাচন কমিশন সহ বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সকলকে কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনাল বিশ্বের সকল প্রবাসীদের পক্ষে আন্তরিক শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন জানিয়েছেন।খবর বাপসনিঊজ।

১২’ই এপ্রিল,২০২২ খৃষ্টাব্দ ও ২৯’শে চৈত্র,১৪২৮ বঙ্গাব্দে ভোটার তালিকা সংক্রান্ত বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন কমিশন সচিবালয়ের মোশাররফ হোসেন, সহকারী সচিব স্বাক্ষরিত একটি পরিপত্র জারী করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক এই পরিপত্রে স্পষ্টভাবে বলা হয়েছে যে, “The Bangladesh Citizenship (Temporary Provisions) Order , 1972 (P.O. No. 149 of 1972)-এর Article 2B (2)-তে প্রদত্ত ক্ষমতাবলে সময়ে সময়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয় কর্তৃক জারিকৃত এস আর ও বা পরিপত্রের আলোকে জানানো যাচ্ছে যে, যুক্তরাজ্য,উত্তর আমেরিকা (যুক্তরাষ্ট্র ও কানাডা),নিউজিল্যান্ড, অষ্ট্রেলিয়া, এবং ইউরোপের বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহনকারী বাংলাদেশের নাগরিককে ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তির জন্য বাংলাদেশ সরকারের নিকট হতে দ্বৈত নাগরিকত্ব সনদ দাখিলের প্রয়োজন হবেনা। এছাড়া হংকং, সিঙ্গাপুর,মালয়েশিয়া, দক্ষিন কোরিয়া এবং জাপানের নাগরিকত্ব গ্রহনকারী বাংলাদেশের নাগরিককেও বাংলাদেশ সরকারের নিকট হতে দ্বৈত নাগরিকত্ব সনদ গ্রহনের প্রয়োজন হবেনা।

পরিপত্রে আরো স্পষ্টাকারে জানানো হয়েছে যে, “ প্রবাসী বাংলাদেশীদের সর্ব্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ভোটার হিসাবে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে এবং তাঁরা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হন সেবিষয়ে সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকার জন্য নির্দ্দেশক্রমে অনুরূধ করা হলো।”

উল্লেখ্য যে, ২০২০ সালের ১’লা মার্চ কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের পক্ষে যুক্তরাষ্ট্র প্রবাসী সিকদার গিয়াসউদ্দিনের নেতৃত্বে কানাডা প্রবাসী মোহাম্মদ ইলিয়াছ মিয়া, লন্ডন প্রবাসী আবু তাহের গিয়াসউদ্দিন খিজির,ইতালী প্রবাসী নূরুল আমিন যথাক্রমে দুদকের সাবেক চেয়ারম্যান মহোদয় ইকবাল মাহমুদের সাথে প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে মত বিনিময় করেন। তিনি দুঃস্থ অসহায় ও বিভিন্ন সময়ে পরিবার,সমাজের দুষ্টলোক এবং প্রতারক, চাঁদাবাজদের মাধ্যমে ভিকটিম প্রবাসীদের জন্য একটি হটলাইন এবং সরাসরি দুদক চেয়ারম্যান বরাবরে অভিযোগ প্রেরনের সকল ব্যবস্থা সম্পর্কে জানান। অতঃপর একইদিনে প্রবাসী কল্যান মন্ত্রনালয়ে প্রবাসীদের অন্যান্য সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত মতবিনিময়ের পরামর্শ প্রদান করেন।

পরে কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের উপরে উল্লেখিত নেতৃবৃন্দ প্রবাসী কল্যান মন্ত্রনালয়ে গমন করলে মাননীয় মন্ত্রী মহোদয় ইমরান আহমদ এম পি ও সাবেক সচিব সলিম রেজা (বর্তমানে রেলওয়ে সচিব) মহোদয় উষ্ণ অভ্যর্থনা জানান। মত বিনিময প্রাক্কাল দ্বৈত নাগরিকত্ব,প্রবাসীদের সন্তান সন্ততির নাগরিকত্ব,ভোটার রেজিষ্ট্রেশন, সরকারের সকল সেক্টরে প্রবাসীদের প্রতিনিধিত্ব,এয়ারপোর্টে প্রবাসীদের নিরাপত্তা, ইনভেষ্টমেন্ট ও সকল ক্ষেত্রে ওয়ান ষ্টপ সার্ভিস ও আরও অন্ততঃ ১০/১৫ টি সমস্যা,সমাধান,সম্ভাবনা, সচেতনতা সংক্রান্ত সুবিধা,অসুবিধা সমূহ দীর্ঘ চারঘন্টা ধরে মতবিনিময় সম্পন্ন হলে মাননীয় মন্ত্রী মহোদয় তখনকার অতিরিক্ত সচিব ও বর্তমানে সচিব জনাব আহমেদ মনিরুছ সালেহিন সহ মন্ত্রনালয়ের সকল গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সাথে পরিচয় পর্ব ছিলো অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ,আন্তরিক ও আনন্দঘন।

মাননীয় মন্ত্রী ও সচিব মহোদয় প্রবাসীদের সকল সমস্যা গুলো মাননীয় প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট সকল মন্ত্রনালয় কে অবহিত ও সমাধানে ব্যাপক উদ্দ্যোগ গ্রহন করবেন বলে জানান।
অতঃপর ৩’রা মার্চ কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের নেতৃবৃন্দ BIDA’র এক্সিকিউটিভ চেয়ারম্যান মহোদয় মোহাম্মদ সিরাজুল ইসলাম এবং পরিকল্পনা মন্ত্রনালয় আই এম ই ডি’র সাবেক সচিব মহোদয় আবুল মনচুর মোহাম্মদ ফয়জুল্লাহ এন ডি সি সহ সাবেক আইজিপি ও সাংসদ মহোদয় নূর মোহাম্মদ সহ অনেক সাংসদ মহোদয়দের সাথে মতবিনিময় করেন।

আরও উল্লেখ থাকে যে, কানেক্ট বাংলাদেশ ২০১৬ সাল থেকে জার্মানের ফ্রান্কপোর্ট, ইতালীর রোমে ও স্পেনের বার্সেলোনায় বিভিন্ন দেশের প্রবাসীদের নানা ধরনের সমস্যা সমাধান ও সম্ভাবনা নিয়ে সফল সম্মেলন সমাপন করেন। এছাড়া অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)র কাজী এনায়েতউল্লাহর নেতৃত্বে মালয়েশিয়ার কুয়ালালামপূরে বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীদের সমন্বয়ে একটি সফল সম্মেলন ছিলো নজর কাড়ার মতো। বাংলাদেশের সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবি আব্দুন নূর দুলালও কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের পক্ষে ব্যাপক ভূমিকা পালন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২