1. admin@dainikmanobadhikarsangbad.com : admin :
২০৩০ সালে রমজান মাস ২টি - একই বছরে ৩টি ঈদের আনন্দও উপভোগ করা যাবে:: - দৈনিক মানবাধিকার সংবাদ
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ| ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| শুক্রবার| রাত ১:৪৫|

২০৩০ সালে রমজান মাস ২টি – একই বছরে ৩টি ঈদের আনন্দও উপভোগ করা যাবে::

ডেস্ক রিপোর্ট :
  • Update Time : সোমবার, এপ্রিল ১১, ২০২২,
  • 753 Time View

মুসলিম জাতির জন্য অতি তাৎপর্যপূর্ণ একটি মাস রমজান। প্রতিবছর এই মাসটি সিয়াম সাধনার মধ্যে দিয়ে পালন করে বিশ্ব মুসলিম জাতি। বছরে ক্যালেন্ডারে যেকোনো একটি মাস রমাজান হলেও ২০৩০ সালটি হবে ভিন্ন। এই বছর দুটি রমজান ও দুটি ঈদুল ফিতর পালন করবে মুসলিম জাতি।

ফলে ওই বছর মোট ৩টি ঈদ (২টি ঈদুল ফিতর এবং একটি ঈদুল আজহা) পালন করবে বিশ্বের মুসলিমরা। এ তথ্য নিতান্তই কাল্পনিক নয়। লুনার ক্যালেন্ডার অনুযায়ী এবং চাঁদের গতিবিধি পর্যবেক্ষণ করে এমনটিই বলেছেন বিশেষজ্ঞরা। খবর দ্য ইসলামিক ইনফরমেশন ও আলআরাবিয়া নিউজ।

চন্দ্র গবেষক মিনহাল খান তার টুইটার অ্যাকাউন্টে এ নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছেন। তিনি বলেন, লুনার ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর রমজান মাস ১০-১১ দিন এগিয়ে আসে। সে অনুযায়ী ২০৩০ সাল নাগাদ আমরা জানুয়ারিতে একটি রমজান পাবো এবং একই বছরের ডিসেম্বরে গিয়ে আরও একবার এই পবিত্র মাস পালনের সুযোগ পাবো। বিষয়টি নিশ্চিত করেছে দুবাইয়ের জ্যোতির্বিদ দলের প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান আহমেদ আল হারিরি। তিনি বলেন, বিশ্বব্যাপী আমরা এখন সৌর পঞ্জিকা ব্যবহার করি, যা সূর্যের সাথে সম্পর্কযুক্ত। তবে ইসলামে চাঁদের ওপর নির্ভরশীল লুনার ক্যালেন্ডার ব্যবহার করা হয়। তাই ২০৩০ সালে দুটি রমজান পাওয়ার সম্ভাবনা খুবই বেশি। তেমন হলে ২০৩০ সালটি হতে চলেছে ইসলামের ইতিহাসে এক অনন্য দিন। এই বছর পবিত্র রমজান দুবার পালনের সুযোগ পাবে মুসলিম জাতি। সেই সাথে একই বছরে ৩টি ঈদের আনন্দও উপভোগ করা যাবে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © প্রকাশক কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত -২০২২

You cannot copy content of this page